ঘুরে আসুন নভোথিয়েটার

প্রকাশিত ২২ মার্চ, ২০১৮ | আপডেট: ২৬ সেপ্টেম্বর, ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। এখানে নভোমন্ডল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এবং নভো মন্ডলের ধারণা পাওয়ার জন্য কৃত্রিম নভোমন্ডল তৈরি করা আছে। এর নকশা করেছিলেন স্থপতি আলী ইমাম।

নভোথিয়েটারের অবস্থান

বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের বিজয় সরনিতে এটি অবস্থিত। 

নভোথিয়েটারের   দর্শনীয় দিকসমূহ

এখানে প্রধান আকর্ষন প্লানেটেরিয়ামের গম্বুজ যেটা প্রবেশপথ দিয়ে ঢুকতেই চোখে পড়বে। প্লানেটেরিয়ামটির ভিতরে ত্রি-মাত্রিক পরিবেশে দেখা যায় শীতল নীল আকাশ, পৃথিবী, গ্রহ, নক্ষত্র ইত্যাদি। থিয়েটারে ২টি বিষয়ের উপর চলচ্চিত্র প্রদর্শিত হয়। প্রথম চলচ্চিত্রটি দ্বারা মহাকাশ সূর্য ও বিভিন্ন গ্রহ সমূহের এবং দ্বিতীয় চলচ্চিত্রটি দ্বারা বাংলাদেশের প্রকৃতি উৎপত্তি এবং গ্রামীণ জীবন সম্পর্কে ধারণা পাওয়া যায়।

রাজধানী ঢাকার যে কোন স্থান থেকে বিজয় সরনীগামী গাড়িতে উঠতে হবে আপনাকে। অথবা নিজস্ব গাড়ি নিয়েও যেতে পারেন এখানে। 

থিয়েটারের টিকিট মূল্য জনপ্রতি ৫০ টাকা। তবে ২ বছরের নিচে বাচ্চাদের জন্য টিকিট কাটার প্রয়োজন নেই। থিয়েটারের ভিতর একটি সিমুলেটর রাইড রয়েছে। এই রাইডে প্রতি ৫ মিনিটের জন্য ২০ টাকার টিকেট সংগ্রহ করতে হয়।

থিয়েটার ভবনটি ৫ তলার মতো দেখতে হলেও এতে ৩ টি ফ্লোর রয়েছে। এর প্রথম তলা এবং দ্বিতীয় তলা নিয়ে থিয়েটার। এই থিয়েটারে মোট ২০০ জন দর্শক বসার ব্যবস্থা রয়েছে।

নভোথিয়েটারের  প্রবেশমূল্য, খোলা ও সাপ্তাহিক বন্ধের দিন

নভোটিয়েটার প্রতিদিন সকাল ১০.০০ থেকে সন্ধ্যা ৭.০০ পর্যন্ত খোলা থাকে। বুধবার এবং সকল সরকারী ছুটির দিনে থিয়েটার বন্ধ থাকে।

যে সমস্ত নিরাপত্তা ব্যাবস্থা খেয়াল রাখতে হবে

থিয়েটারের অভ্যন্তরে কোন প্রকার খাদ্যদ্রব্য নিয়ে প্রবেশ করা যাবে না।  এছাড়া প্রদর্শনী চলার সময় মোবাইল ফোন, ক্যামেরা দিয়ে ছবি তোলা ও আলো জালানো সম্পূর্ণ নিষিদ্ধ এবং প্রদর্শনী শুরু হওয়ার পর কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না।

তথ্য সংকলক ও লেখক- মোঃ শাহিন মিয়া