ফেসিয়াল টিপস এন্ড ট্রিকস

প্রকাশিত ২৫ জানুয়ারী, ২০১৯ | আপডেট: ৬ জুলাই, ২০২০

ত্বকের যত্ন নিতে আমরা সবাই কত কিছু করে থাকি। ত্বকের ধরন ভেদে বিভিন্ন প্রকার যত্ন নেই। কারো অয়েলি ত্বক হলে সেইভাবে যত্ন নেওয়া হয় আবার কারো শুষ্ক ত্বক হলে আরেকভাবে যত্ন নেওয়া হয়। আবার যত্ন নিতে অনেকে পার্লারে যান। বর্তমান সময়ে ত্বকের যত্ন নিতে ফেসিয়াল করা হয়। ফেসিয়াল এখন অনেকেই ঘরে করেও থাকেন। তবে প্রতিটা কাজের কিছু টিপস থাকে যা অনুসরণ করলে সেটা সহজতো হয়ই সাথে আরও ভালো ভাবে করা যায়। ফেসিয়াল করতেও কিছু টিপস এবং ট্রিকস আছে যা অনুসরণ করে ত্বকের যত্ন আরও সহজে এবং দ্রুত করা যায়।

টিপস

১। ফেসিয়াল নিয়মিত করা উচিত,এতে ত্বকের ডেড সেল চলে যায় এবং ত্বক সজিব সতেজ হয়। ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল করা উচিত নয়ত ত্বকের ক্ষতি হতে পারে।

২। ফেসিয়ালের ধাপ অনুযায়ী ফেসিয়াল করতে হবে। যেমন প্রথমে ত্বক পরিষ্কার করে নিয়ে প্যাক লাগান এরপর গরম ভাব দিয়ে স্ক্রাবার লাগান এবং পরিষ্কার করে নিয়ে টোনার এবং ময়েশ্চারাইজার লাগান।

৩। গরম ভাব নেওয়ার কারনে পোরগুলো খুলে যায় তাই গরম ভাব নেওয়ার পর বরফ দিয়ে আবার পোরগুলো বন্ধ করে নিতে হবে। নয়ত ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিবে।

৪। ফেসিয়াল বিকালে করা ভালো,কারন সকালে করলে রোদের তাপ থাকে যা ত্বকের জন্য ক্ষতিকর। তাই বিকালে করলে রাতে ত্বক রিপেয়ার হতে পারে।

ট্রিকস

১। সবাই কম বেশি ট্রিকস জানতে চায়, ট্রিকস জানা থাকলে একটা কাজ খুব দ্রুত এবং সুন্দর ভাবে করা যায়। ফেসিয়ালের তেমন কিছু ট্রিকস আছে যেগুলো ব্যবহারে ফেসিয়াল আরও নিঁখুত হয়। তাহলে জেনে নেই-

২। কোন প্যাক লাগানোর আগে হাতে সেই প্যাকটি লাগিয়ে নিবেন এতে কারো যদি সেই প্যাকে এলার্জি থেকে থাকে তাহলে তা জানা যাবে।

৩। গরম ভাব দেওয়ার সময় গরম পানিতে লবন এবং লেবুর রস মিক্স করে নিবেন। এতে ত্বকের ডেড সেল নরম হয় এবং পোর খুলে যায়। ফলে ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস বের হয়।

৪। ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস বের করার টুলস না থাকলে আমরা যে ববি পিন বা কালো কালারের ক্লিপ ব্যবহার করি চুলের জন্য তার গোল পাশ দিয়ে ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস বের করা যাবে।

৫। ফেসিয়াল করার আগে ত্বকে তেল ম্যাসাজ করে নিলে ডেড সেলস নরম হয় এবং ফেসিয়াল করতে সুবিধা হয়।

৬। ডার্ক সার্কেল দূর করার জন্য ফেসিয়ালের সময় আলু পেষ্ট করে চোখের উপরে দিয়ে রাখবেন।

৭। ফেসিয়াল শেষে অবশ্যই বরফ ত্বকে ব্যবহার করবেন। বরফ ব্যবহারে ত্বকের রেডনেস কমে যায় কোন ব্যাথা থাকলে বা পিম্পল থাকলে তা কমে যায়। পোর বন্ধ করতে সাহায্য করে বরফ।

ফেসিয়াল ঘরে করলে অনেক যন্ত্রপাতি বা টুলস আমাদের কাছে থাকে না তাই আমরা ভাবি পার্লার ছাড়া ঘরে এগুলো করা সম্ভব না। কিন্তু সব সময় পার্লারে যাওয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে আপনি এভাবে বাসায় কিছু টিপস এবং ট্রিকস অবলম্বন করে বাসায় বসে পার্লারের মত ফেসিয়াল করতে পারবেন।