সুন্দর ত্বক পেতে করনীয়

প্রকাশিত ২১ ডিসেম্বর, ২০১৮ | আপডেট: ৭ আগস্ট, ২০২০

প্রাচীন কাল থেকেই মানুষ সৌন্দর্য চর্চা করে এসেছে। মানুষ বরাবরই চেয়েছে সুন্দর থাকতে নিজের যত্ন নিতে যার কারনে নিত্য নতুন পদ্ধতি আমরা দেখতে পেয়েছি। সুন্দর থাকতে এবং রাখতে কোন মানুষ চায় না এটা খুঁজে পাওয়া যাবে না। সব মানুষ চায় সুন্দর থাকতে নিজের ত্বককে সুন্দর এবং স্বাস্থ্য উজ্জ্বল রাখতে। আর তার জন্য বিভিন্ন কিছু করে থাকে। তবে কর্মব্যস্ত মানুষ চাইলেও অনেক ক্ষেত্রে নিজের ত্বকের যত্ন নিতে পারে না। তাই আসুন জেনে নেই সহজ ভাবে সুন্দর ত্বক পেতে করনীয় কি।

ত্বক পরিষ্কার রাখুন

আপনি যত ব্যস্ত থাকুন না কেন আপনাকে ত্বক পরিষ্কার রাখতে হবে। বাইরের থেকে আসার পর আপনার ত্বক ক্লিঞ্জার দিয়ে পরিষ্কার করতে হবে। আপনি যদি ত্বক পরিষ্কার না করেন তাহলে মরা চামড়া এবং ব্যাকটেরিয়ার কারনে ত্বকে ব্রনের সমস্যা তৈরি হবে এবং ত্বকে বয়সের ছাপ পড়বে। তাই সপ্তাহে ১-২ দিন স্ক্রাব করুন বা ফেসিয়াল করুন।

ত্বকের উজ্জলতা বাড়াতে

অনেকের ইচ্ছা থাকে ত্বকের উজ্জলতা বাড়াতে। তবে এদানিং বিভিন্ন ক্রিমের মাধ্যমে ত্বকের উজ্জলতা বাড়ানো যায় যা অস্থায়ী এবং ত্বকের জন্য ক্ষতিকর। কিন্তু আপনি যদি প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের উজ্জলতা বাড়ান তা কিন্তু ত্বকের জন্য ক্ষতিকর না। প্রাকৃতিক উপাদের মাধ্যমে ত্বকের উজ্জলতা বাড়ানো ত্বকের জন্য উপকারী এবং ত্বক পরিষ্কার রাখে। উজ্জলতা বাড়াতে বিটরুট, দুধ এবং কমলা লেবুর রস মিক্স করে ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। এভাবে ১ মাস প্যাকটি লাগান দেখবেন ত্বক গ্লো করছে।

ব্রনের সমস্যা

ত্বকে আর যা কিছুই হোক না কেন ব্রনের সমস্যা দূর করা কঠিন। আর ব্রনের সমস্যা হলে ত্বক দেখতে লাগে সবচেয়ে বাজে। তাই প্রথমেই ব্রনের সমস্যা দূর করা উচিত। তার জন্য ত্র্যালোভেরা ব্যবহার করুন বা নিমপাতার প্যাক ব্যবহার করুন।

ত্বকের পিগমেনটেশন দূর করতে আলু

ত্বকের পিগমিনটেশন দূর করতে আলু সবচেয়ে কার্যকরী। আলু যেকোন দাগ দূর করে খুব সহজে। ত্বকে কোন দাগ হলে আলুর একটা ফালি কেঁটে ত্বকে লাগিয়ে নেন দেখবেন খুব দ্রুত ত্বকের দাগ বা কোন সমস্যা চলে যাচ্ছে।

ত্বক কোমল রাখুন

যাদের ত্বক রুক্ষ বা শুষ্ক তারা জানে ত্বক কোমল না হলে কত শত সমস্যায় পরতে হয়। তাই ত্বক কোমল রাখা জরুরী। সারাদিন ত্বকের টানটান ভাব বা রুক্ষতা দূর করতে ময়েশ্চরাইজার খুব জরুরী একটা বিষয়। ত্বককে ময়েশ্চরাইজ করতে বাজারে বিভিন্ন ময়েশ্চরাইজার পাওয়া যায়। তাছাড়া প্রাকৃতিক ভাবে ত্বক কোমল রাখতে চাইলে মধু সবচেয়ে উপকারী উপাদান। মধু ১ চামচ নিয়ে ২০ থেকে ২৫ মিনিট ত্বকে ম্যাসাজ করুন। এতে ত্বকের মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি কোমল তো করবেই সাথে ব্রনের গর্তকে ছোট করবে।

টিপস

বেশি করে পানি পান করবেন, বাইরে যাওয়ার সময় সাথে পানির বোতল নেওয়ার অভ্যাস করুন। এতে সারাদিনে পানি পান করা হবে। সাথে ফলের জুস নিতে পারেন। লাঞ্চে খাবারের সাথে কিছু ফল নিন।

ত্বককে যত্নের সময় দিন,রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্লিঞ্জার দিয়ে পরিষ্কার করে টোনার ব্যবহার করুন এবং ময়েশ্চরাইজার ব্যবহার করে ঘুম দিন। এতে সারারাতে আপনার ত্বক রেস্ট পাবে এবং ত্বকের ক্ষতি পূরন করবে।